Header Ads

Header ADS

তৃষ্ণার পারদ



তোমার অগোচরে আমি তোমায় দেখে বসন্ত বাতাসসম পুলকিত, 
সমুদ্র-জোয়ারের মত উদ্ভেলিত। 
এলোকেশের আড়ালে মুখখানি তোমার যেন ঘোর অমাবস্যায় হঠাৎ উদিত চন্দ্র
অথবা রাতের আঁধারে এক চিলতে বিজলীর ভেলকি; আমি তথায় অন্ধ।
স্বপ্নচক্ষু তোমায় নিয়ে পাড়ি জমায় স্বর্গের সীমানায় ,
মাটির পৃথিবীর বাস্তবতা থেকে বহুদূরে দুজন নিক্ষিপ্ত;
যেখানে তোমাতে মিশে যেতে আমি রেশনালিটির বাঁধন থেকে মুক্ত,
যেখানে তোমার হিপোকরিন থেকে ঝরা সৌন্দর্যের প্রতিফোঁটা
শুষে নিতে আমায় দমাতে পারে না তোমার কোন বাঁধা 
কারণ বাস্তবতায় তুমি যত মাত্রায় কঠোর
স্বপ্নরাজ্যে আমি ততটাই হিংস্র,
যেথায়  আমি একচেটিয়া, পরম নিষ্ঠুর। 
বাকাস আমার উপর ভর করে,
আমি পেগাসেসের ন্যায় ক্ষিপ্র…..

No comments

“The Ancient Mariner” is a simple allegory of guilt and regeneration.

Topic: The Ancient Mariner Author: Samuel Taylor Coleridge Type of Work: Poem Discussion Category: Broad Question In this segment,...

Powered by Blogger.