Header Ads

Header ADS

অপ্রতিরোধ্য আমি




আমি ব্রাজিল, পঞ্চাসনে আরোহী সে ক্ষিপ্র অশ্ব
ষষ্ঠের নাটায়ধারী ঐ দেদীপ্যমান মূর্তির বেশে অবরোহ,
আমি জুলেরিমেয় চুম্বনকারী কালোমানিকের শিষ্য;
আমি দক্ষিণামেরিকার হৃদয়ে চকিত হলুদের সমারোহ।
আমি গদ্যময় ফুটবলে দোলিত সাম্বার রোমাঞ্চিত ছন্দ,
বিদ্রোহীর শ্লোকে শ্লোকে বিপক্ষের বুকে রচিত কুরুক্ষেত্র।
আমি ঘূর্ণমান পৃথিবীর অন্তহীন চোখে সজল আনন্দ;
আমি ব্রাজিল, ছয়ের নেশায় মত্ত সে নিদ্রাহীন সন্ন্যাসীর নেত্র।
ড্রিবলিং আমার অলংকার, আমি ইলাস্টিকোর কারিগর, লয়ের আখর,
ধূ ধূ মরুভূমির উত্তপ্ততায় অক্সিজেনধারী এক দণ্ডায়মান বৃক্ষ;
আমি ব্রাজিল, চোখে জল মনে বল পোষা অগ্রগামী সে যাযাবর,
আমি হিংসুকের অপার মাথাব্যথা, চোরাবালিতে আমি পরম পক্ব।

No comments

“The Ancient Mariner” is a simple allegory of guilt and regeneration.

Topic: The Ancient Mariner Author: Samuel Taylor Coleridge Type of Work: Poem Discussion Category: Broad Question In this segment,...

Powered by Blogger.